স্বাস্থ্য

রাতে না খেলে হতে পারে যে বিপদ

আমরা অনেকেই ওজন কমানোর জন্য বা অফিসের ক্লান্তিতে রাতের বেলা না খেয়েই ঘুমিয়ে পড়ি। আর ওজন কমানোর ইচ্ছা থাকলে আসলে যে এতে কোনো কাজই হয় না তা আমরা বুঝি না। আর এমন করতে করতে যদি অভ্যাস হয়ে যায় তবে কিন্তু হবে বড় বিপদ। খালি পেটে ঘুমের কুপ্রভাবগুলো শরীরকে বিভিন্ন ভাবে ক্ষতিগ্রস্ত করে। রাতে খালি পেটে ঘুমালে কী কী হতে পারে দেখে নিন।

পুষ্টির অভাব

রাতে না খাওয়ার অর্থ হল শরীরে পুষ্টির ঘাটতি তৈরি হওয়া। বিশেষ করে মাইক্রো-নিউট্রিশনাল ঘাটতি। চিকিত্সকদের মতে, আমাদের শরীরে ম্যাগনেসিয়াম, ভিটামিন বি১২ ও ভিটামিন ডি থ্রি প্রয়োজন। এটি প্রতিদিন যদি কেউ করেন তবে অপুষ্টিতে ভুগবেন।

মেটাবলিজমের ক্ষতি

রাতে খাবার না খেলে মেটাবলিজম ক্ষতিগ্রস্ত হবে। ইনসুলিন লেভেল নষ্ট হবে। এটাই কিন্তু শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ হরমোন। ফলে অল্প বয়সে ডায়াবেটিস হতে পারে। এছাড়া কোলেস্টেরল ও থাইরয়েড লেভেলেও খারাপ প্রভাব পড়ে এর। ঠিক সময়ে ঠিক খাবার না খেলে শরীরের হরমোন ক্ষতিগ্রস্ত হবে এবং শরীরে বিভিন্ন রোগ হবে।

ঘুমের ব্যাঘাত

একদম খালি পেটে ঘুমাতে গেলে ঘুম আসতে খুবই অসুবিধা হয়। এমনকী মাঝ রাতে ঘুম ভেঙে যাওয়ারও সম্ভাবনা থাকে। আর রাতে ঘুম না হলেও ওজন বাড়ে।

ওজন বেড়ে যাওয়া

অনেকেই মনে করেন, রাতের খাবার না খেলেই ওজন কমানো সম্ভব হবে। কিন্তু এটি উল্টো কাজ করে। রাতে অল্প খাবার খাওয়ার প্রবণতা সঠিক, কিন্তু খালি পেট ঘুমানো ভুল। এর কারণে আসলে শরীরের ওজন বৃদ্ধি পায়।জার্নাল ডেস্ক

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close