করলা দিয়ে ত্বকের যত্ন!

0
52

নিজের বয়স বাড়লেও কেউই চান না ত্বকের বয়সও বাড়ুক। কিন্তু না চাইলেও চামড়ার ভাঁজ আর চেহারার গঠনে নানা রকম পরিবর্তন আসে তখন। তবে বয়স বাড়াকে গুরুত্ব না দিয়ে শারীরিক ভাবে ফিট আর সুস্থ থাকতে চেষ্টা করে যেতে হবে। তার সাথে চেহারাতেও যাতে বয়স ছাপ না পরে সেই দিকে রাখতে হবে বিশেষ নজর।

রূপবিশেষজ্ঞদের মতে, চেহারা থেকে বয়সের ছাপ কমাতে সঠিক খাওয়া দাওয়া খুব প্রয়োজন। আর তার জন্য আমরা যেসব সবজির কথা চিন্তা করে থাকি তাদের মধ্যে অন্যতম হলো করলা। কিন্তু জানেন কি, ঠিক কী উপায়ে করলা ব্যবহার করলে ত্বকের জন্য তা বিশেষ উপকারি হয়ে উঠবে?

বিশেষজ্ঞের মতে, করলায় রয়েছে প্রচুর ভিটামিন সি। তাই চামড়ায় সৌন্দর্য ধরে রাখতে সাহায্য করে এই সবজি। ত্বককে টানটান রাখতেও এর জুড়ি নেই। তাই প্রতিদিন করলা সেদ্ধ করে তাতে লেবু ও লবণ দিয়ে খেয়ে ফেলুন। এতে ত্বকের উজ্জ্বলতা বজায় থাকবে দীর্ঘদিন।

করলার রসের সঙ্গে কমলালেবুর রস মিশিয়ে তা মুখে ব্যবহার করলেও অনেক উপকার পাবেন। এই মিশ্রণ মুখে লাগিয়ে অপেক্ষা করুন কিছুক্ষণ। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন মুখ। ত্বকের মরা কোষ কমিয়ে ত্বকে আলাদা উজ্জ্বলতা আনে এই মিশ্রণ।

করলা রক্তের মধ্যের ক্ষতিকর পদার্থকে নষ্ট করে রক্তকে পরিষ্কার রাখে। যার প্রভাব এসে পড়ে ত্বকেও। তাই ত্বক থেকে বয়সের ছাপ কমাতে ও ত্বককে সুন্দর রাখতে প্রতিদিন সকালে করলার রসও খেতে পারেন। করলার বীজ ফেলে তা বেটে মুখে লাগান। সপ্তাহে তিন দিন এই ফেসপ্যাক ব্যবহার করলেই ত্বকের উজ্জ্বলতা ফিরবে অতি দ্রুত।  আরএ,জার্নাল ডেস্ক