উচ্চ রক্তচাপ ও কোলেস্টেরল কমায় যে পানীয়

0
25

উচ্চ রক্তচাপ ও উচ্চ কোলেস্টেরল -দুটিই হৃৎপিণ্ডের জন্য বিপজ্জনক। শরীরের জন্য কোলেস্টেরল দরকার। এটা হজমশক্তি ,ভিটামিন ডি সরবরাহ ঠিক রাখে, হরমোন ও এনজাইম উৎপন্ন করে। তবে শরীরে কোলেষ্টেরলের পরিমাণ বেড়ে গেলে তা স্বাস্থ্যের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। এতে হৃৎপিণ্ডে অক্সিজেন সরবরাহ বাধাগ্রস্ত হয়। ফলে হৃদরোগের ঝুঁকি বাড়ে।

আবার রক্তচাপ নিয়ন্ত্রণে না থাকলেও এটা হৃদরোগের ঝুঁকি বাড়ায়। বিশেষজ্ঞরা বলছেন, অতিরিক্ত উত্তেজনা, উদ্বিগ্নতা, দুশ্চিন্তা বাড়লে শরীরে ঠিক মতো রক্ত পাম্প করার জন্য হৃৎপিণ্ড বড় হয়ে যায়। এতে হৃৎপিণ্ড দুর্বল হয়ে পড়ে। তাতে হৃদরোগের ঝুঁকি বাড়ে। রক্তে কোলেষ্টেরলের মাত্রা এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য বিভিন্ন ওষুধ রয়েছে। অনেকসময় এগুলো দীর্ঘদিন খেলে তার পার্শ্ব প্রতিক্রিয়াও দেখা দেয়। এ কারণে উচ্চ রক্তচাপ ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে  ঘরোয়া কিছু পদ্ধতি অনুসরণ এবং জীবনপদ্ধতি পরিবর্তন করতে পারেন। আয়ুর্বেদিক চিকিৎসা অনুযায়ী ঘরে তৈরি একটি পানীয় নিয়মিত খেলে উচ্চ রক্তচাপ ও কোলেষ্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করা যায়।

পানীয়টি তৈরি করবেন যেভাবে-

উপকরণ : ১ চামচ আপেল সিডার ভিনেগার, ১ চামচ মধু, ১ চামচ লেবুর রস, ছোট এক টুকরা আদা, ১ কোয়া রসুন

প্রস্তুত প্রণালী : সবগুলো উপাদান একসঙ্গে নিয়ে বেন্ড করুন। সকালের নাস্তা খাওয়ার অন্তত ৩০ মিনিট আগে পানীয়টি পান করুন। নিয়মিত এটি পান করলে উচ্চ রক্তচাপ ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকবে।  সূত্র : হেলদিবিল্ডার্জড