জমজমাট আয়োজনে পর্দা উঠল রাশিয়া বিশ্বকাপের

0
58

বর্ণিল উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে পর্দা উঠল রাশিয়া ফুটবল বিশ্বকাপ ২০১৮-এর। রাশিয়ার মোট ১২টি ভেন্যুতে হবে বিশ্বকাপের ২১তম আসর। তবে দেশটির ফুটবলের তীর্থভূমি লুঝনিকি স্টেডিয়াম। যেখানেই বৃহস্পতিবার রাতে আনুষ্ঠানিকভাবে পর্দা উঠলো বিশ্বের সবচেয়ে আকর্ষনীয় ক্রীড়া যজ্ঞের।

অনুষ্ঠানের মূল পর্ব শুরু হয় বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায়। তবে সন্ধ্যা সাড়ে ৭টায় থেকেই শুরু হয়ে যায় অন্যন্য পর্ব। ফিফা প্রেসিডেন্ট ‎জিয়ান্নি ইনফান্তিনোর ভাষণের মধ্য দিয়ে শেষ হয় উদ্বোধনী অনুষ্ঠান পর্ব।

উদ্বোধনী উনুষ্ঠানের প্রধান আকর্ষণ হয়ে ছিল ব্রিটিশ সঙ্গীত তারকা রবি উইলিয়ামসের পারফরম্যান্স। তার সঙ্গে নাচে গানে মাতিয়ে রাখেন নৃত্য শিল্পীরা। রবি উইলিয়ামসের পারফরম্যান্সের মাঝেই মাঠে ঢোকেন রাশিয়ার শিল্পী আইদা গারিফুলিনা। পারফর্ম করেন রবির সঙ্গে। তবে তার মাঠে ঢুকার পর্বটি ছিল আকর্ষণীয়। কৃত্রিম পাখির ডানায় ভর করে মাঠে প্রবেশ করেন আইদা।

এর ফাঁকে একজন শিশু নিয়ে মঠে প্রবেশ করে ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনাল্ডো। মাসকট ‘জাবিভাকা’র সম্মুখে বিশ্বকাপের বলে কিক নেওয়ার ভঙ্গি করলেন ২০০২ বিশ্বকাপ জয়ী ফুটবলার। কিন্তু কিক নিয়েও নিলেন না রোনাল্ডো। পরে তার সঙ্গে থাকা শিশুটি বলে কিক করলেন মাসকট বরাবর। আর ‘জাবিভাকা’ সেটি নিজের নিয়ন্ত্রনে নিলেন।

এরপর রবি উইলিয়ামস মঞ্চে পারফরর্ম করলেন। যা শেষ হতে উদ্বোধনী অনুষ্ঠানের মাঠের পর্ব শেষ হয়।

একটা বিরতি দিয়ে অবশ্য আবার শুরু হলো উদ্বোধনী অনুষ্ঠান। রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করলেন এবারের বিশ্বকাপ, ‘আমাদের দেশে বিশ্বকাপ আয়োজন করতে পেরে আমরা আসলেই আনন্দিত।

তিনি আরো বলেন, এখানে সবাই ফুটবল ভালোবাসে। রাশিয়া একটি উন্মুক্ত, বন্ধুবৎসল দেশ। যার যে ঐতিহ্যই থাকুক, ফুটবল সবাইকে এক দলে নিয়ে আসে। এত চমৎকার ও রোমাঞ্চকর খেলার প্রতি আবেগই আমাদের একত্রিত করে। আমি সব দলের সাফল্য কামনা করছি। সমর্থকেরা যেন স্মরণীয় কিছু মুহূর্ত পান, সে আশা করছি। রাশিয়ায় স্বাগতম সবাইকে।’

এরপরই সবাইকে ফুটবলের সেরা মঞ্চে স্বাগতম জানিয়েছেন ফিফা সভাপতি জিয়ানি ইনফান্তিনো। ইনফান্তিনোর মুখে রাশান ও আরবি শোনাটাই ছিল এবারের উদ্বোধনী অনুষ্ঠানের সেরা চমক!আরটিএএনএন