আকাশে রহস্যময় যান, পলকে উধাও

0
402

রাশিয়ার সাইবেরিয়া প্রদেশের ইয়াকুতিয়া অঞ্চলে রাতের আকাশে দেখা মেলে রহস্যময় একটি আকাশযানের। উজ্জ্বল আলোয় ঝলমলে যানটি হঠাৎ ঢুকে গেল আলোর মধ্যে। এরপর চোখের পলকে উধাও হয়ে গেল সেটি। সম্প্রতি প্রকাশিত একটি ভিডিওতে এমনটিই দেখা গেছে।

সায়মন নামের এক ব্যক্তি ভিডিওটি ইউটিউবে প্রকাশ করেন। তিনি লেখেন, ‘বাড়ির ছাদের ওপর থেকে একটি অচেনা আকাশযান দেখতে পাওয়া যায়। এতে উজ্জ্বল আলো ঝলমল করছিল। আকাশযানটি থেকে ধোঁয়াও বের হচ্ছিল। আকাশযানটির ওপরের দিকে একটি হীরক আকৃতির জানালা খুলে যায়। যানটি ওই জানালার মধ্যে হারিয়ে যায়। পরে ওই জানালাটি উধাও হয়ে যায়।’ বিচিত্র এ ঘটনা কখন এবং ঠিক কোন স্থানে ঘটেছে, সে তথ্য দিতে পারেননি ভিডিওটির প্রকাশকারী সায়মন। তবে অনেকেই বলছেন, রহস্যময় ওই আকাশযান আসলে একটি ড্রোন। আর লেজারের মাধ্যমে আলোকসজ্জা করে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। এদিকে ওই আকাশযান সম্পর্কে কোনো তথ্য নেই স্থানীয় পুলিশের কাছেও।

রাশিয়ার আকাশে অচেনা আকাশযানের দেখা এবারই প্রথম নয়। গত বছর অক্টোবরেও বৈকাল হ্রদের ওপর দেখা যায় উজ্জ্বল সবুজ আলো। অনেকেই সেটিকে ক্ষেপণাস্ত্র বলে ধারণা করেন। তবে তাদের সে ধারণা নাকচ করে দেয়া হয়। আর সেটি কোনো উল্কাপিণ্ড ছিল না বলেও জানানো হয় বিজ্ঞানীদের পক্ষ থেকে।সূত্র যুগান্তর ওয়েবসাইট